বৃহস্পতিবার, ২২ অক্টোবর ২০২০, ১১:৫২ অপরাহ্ন

অপরিচিত লিংক কিংবা সাইট থেকে সাবধান….

admin
  • আপডেট টাইম : ১ জানুয়ারী, ২০২০
  • ১৪২ Time View

অপরিচিত লিংক কিংবা সাইট থেকে সাবধাণ, বর্তমানে সবাই সোশ্যাল মিডিয়াতে যুক্ত রয়েছেন। অধিকাংশ মানুষই স্মার্ট ফোন ব্যবহার করে থাকেন। আর এটাই হলো সিন্ডিকেট কারীদের মূল সুযোগ।

সিন্ডিকেট কারীরা আকর্ষণ মূলক অপরিচিত লিংক তৈরি করে মানুষ ফোনে বা ম্যাসেঞ্জারে পাঠিয়ে দেয়। ওই লিংক ওপেন করার সাথে সাথে তারা সকল তথ্য সংগ্রহ করে নিজেদের আওতায় নিয়ে যায়। আর এই কাজ গুলো সাধারণত কোন উৎসবকে কেন্দ্র করে তারা বেশি করে থাকে। চলে আসছে নতুন বছর এ নতুন বছরকে কেন্দ্র করে সবাই শুভেচ্ছা বিনিময় মেসেজ এক মোবাইল থেকে এক মোবাইলে পাঠায়৷ আর এই ট্রেডিশনটাকে কেন্দ্র করে একটি চক্র তৈরি হয়েছে।

বিশেষজ্ঞরা বলেন সিন্ডিকেট কারীরা এই চক্রের মাধ্যমে মেসেঞ্জার সহ মানুষের ফেসবুক আইডি এমন কি মোবাইলের মধ্যে থাকা বিভিন্ন তথ্য হাতিয়ে নেয়ার পরিকল্পনা করেছেন। তারা বলেন লিংকটিকে এমনভাবে তৈরি করা হয়েছে যে লিংকটি ওপন করার সাথে সাথে সকল তথ্য তাদের কাছে চলে যাবে। তখন তারা আইডি গুলো তাদের নিয়ন্ত্রণে নিয়ে যেতে পারবে। সাধারণত লিংকটি শুভেচ্ছা বিনিময়ের মাধ্যমে লিংকটি পাঠানো হবে বলে জানা যায়। তাই ইন্টারনেট ব্যবহারকারীদের সতর্কের বার্তা পৌঁছে দেওয়ার অনুরোধ জানানো হচ্ছে।

সাধারণত এই ধরনের লিংকে ক্লিক না করে নিজেকে নিরাপদ রাখার অনুরোধ করা হচ্ছে।  লিংক ছাড়া ও বিভিন্ন এ্যাপসের মাধ্যমে এ ধরনের সিন্ডিকেট করা হয়। বিভিন্ন ধরনের এ্যাপস বা গ্রুপের মাধ্যমে ফেসবুক বা মেসেঞ্জার আউডির সকল তথ্য সংগ্রহ করা যায়। তাই সকলের উচিত এ ধরনের অজানা গ্রুপ বা এ্যাপস নিজের ফোন সংযুক্ত না করা। কারণ এই অজানা লিংক বা এ্যাপসের মাধ্যমে ফেসবুক আয়ত্তে নেওয়া একটি চক্রান্ত। বর্তমান সময়ে প্রায়ই আইডি কন্ট্রোলে নিতে এই রকম মেসেজ পাঠানো হয়। তাই সবাইকে সতর্ক করা হচ্ছে এ ধরনের অজানা লিংক বা এ্যপস ব্যবহার না করা।

নিউজটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *


এ জাতীয় আরো খবর..