শনিবার, ২৬ সেপ্টেম্বর ২০২০, ০৩:১৩ অপরাহ্ন

শিরোনাম :
আতর বিক্রেতার মেয়ের ঘটনা……… একজন মাতাল ব্যক্তির বেহেশতে যাওয়ার গল্প……. ভুল নম্বরে টাকা চলে গেলে ফেরত পাবেন যেভাবে…. ঈদের দিনের পরিস্থিতি নিয়ে যা বললেন আবহাওয়া অধিদপ্তর এবার কানাডা ক্ষেপেছে মুসলিম বিদ্বেষী ভারতীয়দের উপর স্মার্টফোনে যুক্ত হচ্ছে ই-সিম প্রযুক্তির বিপ্লব চলছে বিশ্বজুড়ে। কে কত দ্রুত এগিয়ে যেতে পারে,‌ লড়াই তা নিয়েই। তাইতো ফাইভ-জি’র পর পরবর্তী প্রজন্মের জন্য সিক্স-জি নেটওয়ার্কিং পরিষেবা উৎপাদন করতে কাজ করছেন গবেষকরা। ফাইভ-জি কেমন হবে তা অনেকেরই জানা। এবার প্রশ্ন আসতেই পারে, সিক্স-জি কী এবং কেমন হবে? বাড়ি তলায় ১২০ বছরের গোপন সুড়ঙ্গের সন্ধান একজনের খাবার আশিজন খেল…… মাহে রমজানের ৩০ দিনের ৩০টি ফজিলত কি কি জেনে নিন

আয়াতুল কুরসি এবং এর ফজিলত….

admin
  • আপডেট টাইম : ১ জানুয়ারী, ২০২০
  • ৩৯৫ Time View

আয়াতুল কুরসি হচ্ছে পবিত্র কোরআন শরীফের সর্বশ্রেষ্ঠ আয়াত। প্রতিটি জিনিসের জেমন একটি প্রসিদ্ধ বস্তু থাকে তেমনি কোরআন শরীফের প্রসিদ্ধ আয়াত হচ্ছে এই আয়াতুল কুরসি……

হাদিসে রয়েছে  (তিরমিজি শরীফ) হযরত আবু হুরায়ারা (রাঃ) হতে বর্ণিত আছে যে ” প্রতিটি বস্তুর একটি শীর্ষ চূড়া রয়েছে পবিত্র কোরআন শরীফের শীর্ষ চূড়া হলো সূরা বাকারাহ এবং সর্দার আয়াত হলো আয়াতুল কুরসি। হাদিস শরীফে বর্ণীত রয়েছে যে আয়াতুল কুরসি নিয়ে একটি ঘটনা রয়েছে আর সেটি হলো- হযরত আবু হুরায়রা (রাঃ) বলেন আমাকে মহানবী (সঃ) রমজান মাসের জাকাতের দ্রব্য- সামগ্রী পাহারা দেওয়ার কাজ দিয়েছিলেন।

আমি নিবিষ্ট চিত্তে মাল পাহারা দিতে লাগলাম। হঠাৎ দেখি গভীররাতে একজন লোক জাকাতের মালামাল চুরি করে পুটুলি বাধিতেছে আমি তাকে হাতে নাতে ধরে ফেললাম বললাম তোমাকে আমি মহানবী ( সঃ) এর সম্মুখে হাজির করবো। তখন সেই লোকটি অত্যন্ত বিনয় ও কাতরতা প্রকাশ করলো বললো সে অনেক বিপদে পড়ে চুরি করতে আসলো তার পরিবারে অভাব, তার কথা শুনে আমি তাকে ছেড়ে দিলাম। পরদিন সকালে মহানবী ( সঃ) আমাকে কে জিজ্ঞেস করলেন গত রাতে তুমি লোকটি কে কি করেছো তখন আমি মহানবী (সঃ) কে সব খুলে বললাম। তখন নবী (সঃ) বলেন লোকটি মিথ্যা কথা বলেছ সে আবার চুরি করতে আসবে। পরদিন রাতে দেখি লোকটি আবার এসেছে আমি তাকে আবার ধরে ফেলি সে এবার খুব কাতরতা প্রকাশ করলো বললো এর পর আর চুরি করবে না তখন আমি তাকে আবার ছেড়ে দেই।

তারপর ফজরের সময় আবার মহানবী (সঃ) কে সব খুলে বললাম তখন মহানবী (সঃ) বললেন লোকটি আবার ও মিথ্যা বলেছে। তারপর তৃতীয় রাতে লোকটি চুরি করতে আসে তখন আমি তাকে ধরে বলে এবার আর তোমার রেহাই নাই তোমাকে মহানবী ( সঃ) এর সামনে হাজির করবোই, তখন লোকটি বললো আমাকে ছেড়ে দেও তাহলে তোমাকে একটা কালেমার কথা বলে দিবে যা আমল করলে কোন চোর বা শয়তান মালামাল চুরি করতে পারবে না।

তখন আমি জিজ্ঞেস করি উহা কি তখন সে বলে উহা আয়াতুল কুরসি। তারপর লোকটি চলে যায়। পরবর্তিতে সকাল বেলায়  মহানবী (সঃ) কে সব ঘটনা খুলে বললাম তখন মহানবী (সঃ) বলেন লোকটি মিথ্যাবাদী কিন্তু এবার সে সত্য কথা বলেছে। আর নবী ( সঃ) বলেন হে আবু হুরায়রা লোকটি হলো আসলে আযাযিল শয়তান। তোমাকে পরিক্ষা করতে সে এসেছে। তিরমিজি ও বোখারী শরীফে আছে, যে ব্যক্তি সকালে ও ঘুমানোর আগে আয়াতুল কুরছি পাঠ করে আল্লাহ তাআ’লা তার রক্ষক । দিন ও রাতের মধ্যে শয়তান তার সমীপবর্তী হতে পারবে না।

আয়াতুল কুরসি বাংলা উচ্চারন অর্থসহ  – 

اللّهُ لاَ إِلَهَ إِلاَّ هُوَ الْحَيُّ الْقَيُّومُ لاَ تَأْخُذُهُ سِنَةٌ وَلاَ نَوْمٌ لَّهُ مَا فِي السَّمَاوَاتِ وَمَا فِي الأَرْضِ مَن ذَا الَّذِي يَشْفَعُ عِنْدَهُ إِلاَّ بِإِذْنِهِ يَعْلَمُ مَا بَيْنَ أَيْدِيهِمْ وَمَا خَلْفَهُمْ وَلاَ يُحِيطُونَ بِشَيْءٍ مِّنْ عِلْمِهِ إِلاَّ بِمَا شَاء وَسِعَ كُرْسِيُّهُ السَّمَاوَاتِ وَالأَرْضَ وَلاَ يَؤُودُهُ حِفْظُهُمَا وَهُوَ الْعَلِيُّ الْعَظِيم

আল্লাহু লা ইলাহা ইল্লা হুয়াল হাইয়্যুল ক্বাইয়্যুম লা তা খুজুহু সিনাতু ওয়ালা নাঊম। লাহু মা ফিছছামা ওয়াতি ওয়ামা ফিল আরদ। মান যাল্লাযী ইয়াস ফায়ু ইনদাহু ইল্লা বি ইজনিহি ইয়া লামু মা বাইনা আইদিহিম ওয়ামা খল ফাহুম ওয়ালা ইউ হিতুনা বিশাইম মিন ইলমিহি ইল্লা বিমা শাআ ওয়াসিয়া কুরসিইউ হুস ছামা ওয়াতি ওয়াল আরদ ওলা ইয়া উদুহু হিফজুহুমা ওয়াহুয়াল আলিয়্যূল আজীম।

অর্থঃ আল্লাহ ছাড়া অন্য কোনো উপাস্য নেই, তিনি জীবিত, সবকিছুর ধারক। তাকে তন্দ্রা ও স্পর্শ করতে পারে না এবং নিদ্রাপ নয়। আসমান ও যমীনে যা কিছু রয়েছে সবই তার। কে আছে এমন যে সুপারিশ করবে তাঁর কাছে তাঁর অনুমতি ছাড়া? দৃষ্টির সামনে কিংবা পিছনে যা কিছু রয়েছে সে সবই তিনি জানেন। তাঁর জ্ঞানসীমা থেকে তারা কোনো কিছুকেই পরিবেষ্টিত করতে পারে না, কিন্তু যতটুকু তিনি ইচ্ছে করেন। তাঁর সিংহাসন সমস্ত আসমান ও যমীনকে পরিবেষ্টিত করে আছে। আর সেগুলোকে ধারণকরা তাঁর পক্ষে কঠিন নয় । তিনিই সর্বোচ্চ এবং সর্বাপেক্ষা মহান।

নিউজটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *


এ জাতীয় আরো খবর..